YouTube Link

ওপেন কর্ডস বাই মেহেদী হাসান রানা

এক্সট্রা নিউজ | প্রকাশিত: ৯ জুন ২০২১ ১৭:২৮; আপডেট: ২২ জুন ২০২১ ১৪:০৪

মেহেদী হাসান রানার বড় হয়ে ওঠা মফস্বলে। বাবা ছিলেন সরকারি চাকুরিজীবী সেই সুবাদে শৈশবের সময় কেটেছে পিরোজপুরে তবে গ্রামের বাড়ি সাতক্ষীরা৷ বর্তমানে দেশের অন্যতম বৃহৎ ই-কমার্স রকমারি ডট কম এর হেড অফ ব্র্যান্ড, কাস্টমার সাপোর্ট এবং টেলিসেলস হিসেবে কর্মরত আছেন তিনি। ইউটিউবে শেখাচ্ছেন গিটার বাজানো। চ্যানেলে যুক্ত রয়েছে বিশ হাজারের অধিক মানুষ। তার সম্পর্কে জানাচ্ছে সীমান্ত।


কৈশোরের দিনগুলো কেটেছে রবীন্দ্র, নজরুল এর পাশাপাশি তিন গোয়েন্দা এবং সেবার সব অনুবাদ পড়তে পড়তে। শৈশবের সাথী ছিলো দেশ-বিদেশের শিশু সাহিত্য গুলো। ছোটবেলা থেকেই গান এবং আবৃত্তি শেখার হাতেখড়ি। মাধ্যমিক পর্যায়ে আবৃত্তিতে জাতীয় পুরস্কার অর্জন করে৷ জেলা পর্যায়ে এবং স্কুলে গান, আবৃত্তি, একক অভিনয়ের জন্য নিজের ঝুলিতে রয়েছে এক শতাধিক পুরস্কার। ছোটবেলায় পড়াশোনার পাশাপাশি গল্পের বই এবং সহশিক্ষা কার্যক্রমগুলো নিয়েই থাকতো।

ইউটিউব চ্যানেলের নাম "Openchords" এখানে গিটারের বিভিন্ন লেসন, কোর্স এর পাশাপাশি বিভিন্ন গানের ইন্সট্রুমেন্টাল, কাভার আপলোড করা হচ্ছে প্রতিনিয়ত। কেন পিরীতি বানাইলারে বন্ধু,অবাক ভালোবাসা, একলা আকাশ থমকে গেছে, ভ্রমর কইয়ো গিয়ে, গানগুলো কভার রয়েছে ইউটিউব চ্যানেলে। চ্যানেলটির বয়স দেড় বছর। এর মধ্যেই ২১ হাজারের বেশি সাবস্ক্রাইবার রয়েছে চ্যানেলটি তে।
এসেছেন ফেসবুক পেইজ "Openchords" এ যুক্ত আছেন ৫০ হাজারের বেশি মানুষ। শুধুমাত্র গিটার শেখার চ্যানেল হিসেবে এই সংখ্যা গুলো আমার কাছে অনেক বড় অর্জন বলে জানান এই চ্যানেলটির পিছনের মানুষ মেহেদী হাসান রানা। ইতিমধ্যে আশিটির অধিক ভিডিও রয়েছে চ্যানেলটিতে। সবগুলো ভিডিও প্রায় ছয় লাখ মানুষ দেখেছে।

প্রতিদিন নিজের সকল কাজের বাইরে একটা সময় রাখেন গিটার বাজানোর নতুন কিছু শেখার জন্য।
গিটার বাজানো তার প্যাশন। সপ্তাহে চেষ্টা করেন একটা গানের ভিডিও কভার করে আপলোড করার নিজের ইউটিউব চ্যানেলে৷ মূলত ইউটিউব দেখেই বেসিক শেখার চেষ্টা করেন তিনি। অনলাইনে গিটার শেখার ওপর কোর্স করেন লন্ডন মিউজিকাল একাডেমি থেকে। বর্তমানে অ্যাডভান্সড ফিঙ্গারস্টাইল শিখছে দেশের প্রখ্যাত গিটারিস্ট ফাহিমের কাছে। এছাড়া অনলাইনে শেখাচ্ছেন তরুণদের গিটার বাজানো। ঘরে বসেই ক্লাস করছে তারা।


ইউটিউব চ্যানেলের মাধ্যমে নতুন কিছু শেখানোর পরিকল্পনা আসলো কিভাবে তা সম্পর্কে জানতে চাইলে তিনি জানান; আমি নিজে শিখতে গিয়ে যে সব অবস্ট্রাকল এর সম্মুখিন হয়েছি সেগুলো যেন আরেকজনকে সমস্যায় না ফেলতে পারে সেই ভাবনা থেকেই এই চ্যানেলের শুরু। আমি নিজে একটা পর্যায় পর্যন্ত নিজে নিজে ইউটিউব থেকে শিখেছি। অনেকের পক্ষেই সম্ভব হয়না টিচারের কাছে যাওয়া। এই নিজে নিজে শিখতে গিয়ে যে সব সমস্যায় পড়েছি এর মধ্যে অন্যতম হলো ইউটিউবে বা অনলাইনে ফ্রি তে স্ট্রাকচার্ড কোন কোর্স নেই। সব বিচ্ছিন্ন ভাবে। ফলে অনেকেই শুরু করে অনেক উৎসাহ নিয়ে। এরপরে কোনটার পর কোনটা করবে সেটা বুঝতে পারেনা। সেখান থেকেই চেয়েছিলাম আমার মত যারা নিজে শিখতে চায় তাদের হেল্প করার জন্য স্ট্রাকচার্ড লেসন দিতে। এর পাশাপাশি বিখ্যাত সব গানের সহজ লেসা আছে চ্যানেলে। অনেকেই বলেছেন এভাবে শেখানোর চেষ্টা করে আমি ক্ষতি করছি। কারণ সহজে শিখতে পারলে অনেকেই ভাব নেবার জন্য শিখবে, দুই-একটা গান তুলে মেয়ে পটানোর চেষ্টা করে ক্ষান্ত দেবে। কিন্তু আমার বিশ্বাস আমার মতো হয়তো অনেকেই আছে কিংবা আসবে যারা এই ছোট ছোট অর্জনকেই ধরে রেখে নিজেকে সামনে আগানোর চেষ্টা করবে। শেখাটা কিন্তু নিজেদের ব্যাপার। ডেডিকেশন থাকলে আর ইচ্ছে থাকলে যার সামনে আগাবার, সে আগাবেই। আমি চাচ্ছিলাম শুধু আমি যেভাবে নিজেকে ফুয়েলিং করেছি সেটা যদি আরেকজনের কাজে লাগে তাহলে অন্তত একটা সম্ভাবনা তৈরি হবে ফিউচার মাস্টার গিটারিস্ট এর। দেড় বছরে প্রচুর ভালো ফিডব্যাক পেয়েছি। এখন পর্যন্ত এই চ্যানেলের কল্যানে অর্ধশতাধিক স্টুডেন্ট দেখা করে লেসন নিয়েছে। কেউ কেউ অনলাইনে ক্লাস করছে।


ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি জানান; ভবিষ্যতে চাকরির পাশাপাশি গিটার এর মাধ্যমে পরিচিতি লাভ করতে চান তিনি। শুধু বাংলাদেশেই না, এই উপমহাদেশেই প্রোপার ফিঙ্গার স্টাইল গিটার প্লেয়ার কম। এইদিকে ভালো কিছু কাজ করতে চান তিনি। গিটার বাজানোকে প্রফেশনালি নেওয়ার ইচ্ছে তার নেই। ৪০ বছর বয়স হয়ে গেলে ইচ্ছে আছে তার গ্রামে গিয়ে কৃষিকাজে যুক্ত হওয়া। নিজ গ্রামে ফার্মিং করার পরিকল্পনা আছে। সেক্ষেত্রে তখন কৃষি আর গিটার নিয়েই থাকতে চান তিনি ভবিষ্যতে।

YouTube Link




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাসা- বি-৬২ (৩য় তলা) , রোড: ৩, ব্লক: বি, নিকেতন, গুলশান-১, ঢাকা-১২১৩

মোবাইল : ০১৭১৯০২৩৮০৩

ইমেইল : extraprbd@gmail.com

Developed with by
Top